9 Golden Rules for writing a paragraph

Paragraph

What is a Paragraph?
A paragraph is a group of sentences that discuss a single idea। অর্থাৎ Paragraph / অনুচ্ছেদ হচ্ছে সুসংবদ্ধ কয়েকটি বাক্যসমষ্টি যা একক কোন বিষয় নিয়ে আলোচিত হয়।

একটি মানসম্মত Paragraph লিখতে হলে নিচের বিষয়গুলো ধারাবাহিকভাবে মেনে চলতে হবে—
Title : প্রশ্ন অনুযায়ী প্রথমে Paragraph-এর একটি উপযুক্ত Title বা শিরোনাম ঠিক করে নাও। Title-এ article ও preposition ছাড়া অন্যসব word-এর প্রথম letter-টি capital হবে। ( যেমন– Natural Disaster in Bangladesh/Advantages of Rural life/My visit to a Book Fair ইত্যাদি।) তবে, article ও preposiotion প্রথমে বসলে অবশ্যই তা capital হবে। (যেমন- A Book Fair/The locality I live in ইত্যাদি।) Title-এর শেষে ককজনো full stop [.] দেয়া যাবে না।

Opening : সূচনা বাক্যটি (introductory sentence) লেখার পূর্বে Title হতে সামান্য space/জায়গা ফাঁকা রাখতে হবে। সূচনা বাক্য লেখার জন্য কোন প্রশ্ন কিংবা সূত্র দেয়া না থাকলে তা নিজের থেকে লিখ।

Developing : কোন প্রশ্ন বা সূত্র দেয়া থাকলে সে অনুযায়ী প্রতিটি প্রশ্ন বা clue’র জন্য ১টি করে sentence লিখ। আর, যদি কোন সুত্র/প্রশ্ন দেয়া না থাকে তাহলে title অনুযায়ী 4/5
টি বাক্য লিখ।

Conclusion : প্রদত্ত প্রশ্ন বা সূত্র অনুযায়ী একটি সমাপ্তি বাক্য লিখ। প্রশ্ন বা সুত্র না থাকলে মূল বিষয়ের আলোকে একটি সমাপ্তিসূচক বক্তব্য লিখতে হবে।
নবম শ্রেণীর নতুন Syllabus অনুযায়ী paragraph-সমূহ শিক্ষার্থীর পরিচিত পরিবেশ ও অর্জিত অভিজ্ঞতা থেকে দেয়া হবে। এ Paragraph-গুলো journey, interesting people/place, classmates, first/last day at school, parents, teacher, school, school library ইত্যাদি সংক্রান্ত।

সতর্কতা :

  1. Paragraph লেখার শুরুর পূর্বে যদি কোন clue বা question দেয়া না থাকে তাহলে তা বার বার পড়তে হবে।
  2. Paragraph-টি অবশ্যই এক para-য় লিখতে হবে। যদি একাধিক Para হয় তাহলে প্রথম Para অনুযায়ী নম্বর দেয়া হবে, অবশিষ্ট Para’র জন্য কোনো নম্বর পাওয়া যাবে না।
  3. Paragraph-এর প্রতিটি বাক্য পরস্পর সম্পর্কিত হবে। অর্থাৎ sentense-গুলোর unity বা cohesiveness বজায় রাখতে হবে।
  4. Paragraph-এর Sentence-গুলো Grammatically correct হতে হবে। বানান (Spelling) ও Paragraph-এর ধরণ অনুযায়ী diction (শব্দ বাছাই) ও style (ধরণ ) যথাযথ হতে হবে। Paragraph লেখার সময় নিম্নোক্ত বিষয়গুলোর প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে। পরীক্ষায় যে প্রকার Paragraph-ই আসুক না কেন উত্তরে অবশ্যই নিচের বিষয়গুলো মেনে চলতে হবে।
  5. প্রথমে Paragraph-টির একটি উপযুক্ত শিরোনাম বা (Title) লিখতে হবে। তারপর introductory sentence (সূচনা বাক্য) লিখতে হবে। (প্রশ্নপত্রে introductory sentence লেখা যায় এমন প্রশ্ন না থাকলেও এ ধরনের বাক্য দিয়েই Paragraph-টি শুরু করতে হবে)।
  6. সূচনা বাক্যের পর অন্যান্য সকল প্রশ্নের উত্তর কিংবা প্রদত্ত clue’র ধারাবাহিকভাবে দিতে হবে (অবশ্য Question-গুলো ধারাবাহিকভাবে না-ও দেয়া থাকতে পারে)। ধারাবাহিকতা (Cohesiveness) অবশ্যই রক্ষা কর‍তে হবে কেননা, যুক্তিসঙ্গতভাবে উত্তরগুলো সজ্জিত না হলে পুরো Passage-টি Irrelevant হবে যা ভালো নম্বর প্রাপ্তিতে বড় বাধা।
  7. প্রয়োজনে বর্ণনার ধারাবাহিকতা রক্ষার জন্য বিষয় সম্পর্কিত দু’একটি অতিরিক্ত লাইন সংযোজন কপ্রা যাবে। এতে করে বক্তব্য বিষয়ের বর্ণনা গতিময়তা পাবে ও স্বাভাবিক চিন্তাপ্রবাহ ঠিক থাকবে।
  8. সবশেষে concluding sentence (সমাপ্তি বাক্য) দ্বারা Paragraph-টি শেষ করতে হবে (অবশ্যসমাপ্তি বাক্যের জন্য কোনো প্রশ্ন না-ও থাকতে পারে)। পুরো বর্ণনাটি একতি Para বা অনুচ্ছেদে সমাপ্ত করতে হবে।
  9. পুরো Paragraph-টি পরীক্ষার উত্তরপত্রের যেকোন একটি পুর্ণ পৃষ্ঠায় লিখা উত্তম।

উপরোক্ত বিষয়গুলোর পাশাপাশি সহজ-সরল ভাষায় Grammatical ভুল এড়িয়ে উপযুক্ত Spelling (বানান) ও শব্দ বাছাই (word choice) করে Paragraph-টিকে এমনভাবে উপস্থাপন করতে হবে যাতে বিষয়ের বক্তব্য সুন্দরভাবে ফুটে উঠে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *